Wednesday 18 January 2017

গ্রীষ্মকালের রুপ ও বিবরন (shape and details of the summer season)


গ্রীষ্মকাল   বৈশাখ জ্যৈষ্ঠ (এপ্রিল মাসের মধ্যভাগ থেকে জুন মাসের মধ্যভাগ পর্যন্ত) দুমাস গ্রীষ্মকাল।নিচে গ্রামের গ্রীষ্মকালের কিছু ছবি দেওয়া হলঃ
village boy
                                                      গ্রামের দামাল ছেলে



natural image
                                                        ধান পাকার মৌসুম


natural image
                                                              লিচু পাকার মৌসুম


farmer
                                                        চাষের মৌসুম




গ্রীষ্মকাল গ্রীষ্মের দিনগুলি উষ্ণ শুষ্ক তবে সাধারণত মার্চের মাঝামাঝি থেকেই গরম পড়তে শুরু করে গ্রীষ্মের দাবদাহে বৈশাখ জ্যৈষ্ঠ (এপ্রিল মাসের মধ্যভাগ থেকে জুন মাসের মধ্যভাগ পর্যন্ত) দুমাস গ্রীষ্মকাল। গ্রীষ্মের দিনগুলি উষ্ণ শুষ্ক। তবে সাধারণত মার্চের মাঝামাঝি থেকেই গরম পড়তে শুরু করে। গ্রীষ্মের দাবদাহে নদীনালা, খালবিলসহ জলাশয়ের পানি শুকিয়ে যায়। ঋতুতে দিন বড় আর রাত ছোট হয়। সময় পশ্চিমা মৌসুমি বায়ু দেশের উপর দিয়ে বইতে শুরু করে। আবার পশ্চিম উত্তর-পশ্চিম দিক থেকে শীতল শুষ্ক বায়ুও প্রবাহিত হয়। মহাসাগর থেকে আগত মেঘতাড়িত বায়ুপ্রবাহের সঙ্গে শীতল শুষ্ক বায়ু মুখোমুখি পরস্পরের সংস্পর্শে এলে তা প্রবল ঝড়ের রূপ ধারণ করে। ভিন্ন বৈশিষ্ট্যের দুটি বায়ুপুঞ্জসৃষ্ট ঝড়কে কালবৈশাখী নামে আখ্যায়িত করা হয় যার ধ্বংসাত্মক রূপ ভূখন্ডের অধিবাসীদের কাছে অতি পরিচিত।

গ্রীষ্ম দিয়েই শুরু হয় বাংলা বর্ষ। গ্রীষ্মের প্রথম দিন পহেলা বৈশাখ বাংলা নববর্ষের-এর প্রথম দিন হিসেবে উদযাপিত হয়। ঋতুতে হিন্দুরা জামাইষষ্ঠীসহ বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠান পালন করে থাকে। গ্রীষ্মকাল ফলের ঋতু।আম, জাম, জামরুল, কাঠাল, আনারস, পেয়ারা, লিচু, তরমুজ, আমড়া প্রভৃতি সুস্বাদু ফল ঋতুতেই জন্মে। গোলাপ, বকুল, বেলি, টগর, জবা প্রভৃতি সুগন্ধি ফুলও সময়ে ফোটে।

No comments:

Post a Comment

Comments system

Disqus Shortname